শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৩:৫২

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
দুর্ঘটনায় নিমজ্জিত নৌযান দ্রুত উদ্ধারে বরিশালে বার্ষিক মহড়া

দুর্ঘটনায় নিমজ্জিত নৌযান দ্রুত উদ্ধারে বরিশালে বার্ষিক মহড়া

dynamic-sidebar

বরিশালে দুর্ঘটনায় নিমজ্জিত নৌযান দ্রুত উদ্ধারের বার্ষিক মহড়া অনুষ্ঠিত হয়েছে। বিআইডব্লিউটিএ, নৌ বাহিনী, কোস্টগার্ড, নৌপুলিশ এবং ফায়ার সার্ভিসের যৌথ উদ্যোগে বরিশালের কীর্তনখোলা নদীতে গত মঙ্গলবার থেকে ৩ দিনব্যাপী মহড়া অনুষ্ঠিত হয়। ৩ দিনের মহড়ার শেষদিনে বৃহস্পতিবার একটি ডুবন্ত নৌযান উদ্ধার করেন তারা।

এই মহড়ার মাধ্যমে অংশগ্রহনকারী বিভিন্ন সংস্থার সদস্যরা একে অপরের সাথে তাদের অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি নতুন অভিজ্ঞতা সঞ্চার করেন। এছাড়া উদ্ধার অভিযানে কোথায় কি ঘাটতি রয়েছে তাও সনাক্ত করেন তারা। এই মহড়ায় বিআইডব্লিউটিএ’র উদ্ধারকারী নৌযান নির্ভিক, দুর্বার, কচুরী ও তুরাগ অংশগ্রহন করে।

নদী বেস্টিত বরিশালে নৌ দুর্ঘটনায় জানমালের ক্ষতি হচ্ছে প্রতিনিয়ত। কিন্তু নিমাজ্জিত নৌযান উদ্ধারে তেমন কোন প্রস্তুতি নেই সংশ্লিস্ট কর্তৃপক্ষের। তাই দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বরিশালে ৩ দিনব্যাপী নৌযান উদ্ধার মহড়া চালায় বিআইডব্লিউটিএ।

বরিশাল বিআইডব্লিউটিএ’র নৌ সংরক্ষন ও পরিচালন বিভাগের যুগ্ম পরিচালক এবং উদ্ধারকারী যান নির্ভিকের কমান্ডার মো. রফিকুল ইসলাম জানান, বরিশালের বিভিন্ন স্থানে বিভিন্ন সময় নৌ দুর্ঘটনা ঘটে থাকে। কোথাও দুর্ঘটনা ঘটলে উদ্ধারকারী সদস্যরা কতটা দ্রুত দুর্ঘটনাস্থানে পৌঁছে নিমজ্জিত নৌযান সনাক্ত করাসহ উদ্ধার করতে পারেন সেই মহড়া চালিয়েছেন গত ৩দিন ধরে। মহড়ার প্রথম দিনে কীর্তনখোলা নদীর কর্নকাঠী এলাকায় একটি ১ ফিট দৈর্ঘ্যরে পন্টুন ডুবিয়ে দেওয়া হয়। পরে নদীতে ডুবুরী নামিয়ে ডুবে যাওয়া পন্টুনের অবস্থান সনাক্ত করে উদ্ধারকারী যানের সাথে বেঁধে ফেলা হয়। তৃতীয় ও শেষ দিনে পানির নিচে থাকা পন্টুনটি উদ্ধারকারী জাহাজের ক্রেন নিয়ে টেনে পানির উপরে তোলা হয়। পানির উপরিভাগে তোলার পর পন্টুনের মধ্যে থাকা পানি সেচ করে ফেলে দিয়ে পন্টুনটিকে পুরোপুরি জাগিয়ে তোলা হয়।

নৌ উদ্ধার মহড়া পর্যবেক্ষনে আসা বিআইডব্লিউটিএ’র সদস্য (পরিকল্পনা ও পরিচালন) অতিরিক্ত সচিব মো. শহীদুল ইসলাম জানান, নৌ দুর্ঘটনার পর দ্রুত কিভাবে দুর্ঘটনাকবলিত নৌযান উদ্ধার করা যায়, তার মহড়া অনুষ্ঠিত হয়েছে। এই মহড়ায় বিআইডব্লিউটিএ ছাড়াও নৌ বাহিনী, কোস্টগার্ড, নৌপুলিশ এবং ফায়ার সার্ভিসের সদস্যরা পরস্পরের অভিজ্ঞতা বিনিময় করেন। এছাড়া উদ্ধার অভিযানে কোথায় কি ঘাটতি রয়েছে তা চিহ্নিত করা হয় এই মহড়ার মাধ্যমে। সংশ্লিস্ট সকলের দক্ষতা উন্নয়নের জন্য এই ধরনের মহড়ার আয়োজন করা হয়েছে বলে তিনি জানান।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net